অল্প বয়সে চুল পড়ার কারন ও চুল পড়া কমানোর উপায়

আজকাল অল্প বয়সে চুল পড়ার সমস্যা বেড়েই চলেছে । আর বর্ষাকাল এলে তো কথাই নেই। মাঝে মাঝে মনে হয় এই বুঝি টাক পড়ে গেল । তবে এই সমস্যা কিন্তু শুধু আপনার নয় আজকাল পরিবেশ দূষণের কারণে অনেকেই এই পরিস্থিতির স্বীকার । অনেক দামী নামী শ্যাম্পু ও ঘরোয়া টোটকা ব্যাবহার করেও ফল পাচ্ছেন না অনেকে। তাই আগে জানা দরকার ঠিক কি কারণে চুল পড়ছে?    

                                                      
  ১।অতিরিক্ত ডায়েট বর্তমানে আমরা অনেক স্স্বাস্থ্য সচেতন।তাই বাড়তি মেদ কমাতে অতিরিক্ত ডায়েট করে ফেলি ।খাদ্যাভ্যাসের উপর চুল পড়া নির্ভরশীল। তাই অতিরিক্ত ডায়েট চুল পড়ার কারণ হয়ে দাঁড়ায়।তাই ডায়েট করুন কিন্তু সব দিক বিবেচনা করে । খাদ্য তালিকাতে রাখুন পর্যাপ্ত পরিমাণে প্রোটিন । ফলমূল ও IRON জাতীয় খাবার।    




\২।অতিরিক্ত চাপ চুল  পড়ার অন্যতম কারণ । মানসিক চাপের ফলে ঘুমও কম হয়।শুধু তাই নয় অতিরিক্ত চাপ ত্বক ও নষ্ট করে ।তাই অতিরিক্ত চাপ না নিয়ে পর্যাপ্ত পরিমাণে ঘুমানো প্রয়োজন।

             


 ৩। সঠিক ভাবে চুলের যত্ন না নেয়া । প্রতিদিন শ্যাম্পু করলে চুলের গোড়া দুর্বল হয়ে যায় ।তাই প্রতিদিন শ্যাম্পু না করে সপ্তাহে ২ দিন শ্যাম্পু করা উচিত। এবং প্রতিদিন ২ থেকে ৩ বারের বেশি চুল আঁচড়ানো উচিত নয়।
    

 
   
 ৪। ধূমপান ও অ্যালকোহলের প্রভাবেও চুল পড়া বেড়ে যায় । তাই চুল ও ত্বক ঝকঝকে রাখতে এই সব বন্ধ করা উচিত।।



 ৫। বিভিন্ন ফাস্টফুড নিয়মিত খেলে চুল পড়া বেড়ে যায় । কারণ ফাস্টফুডে থাকে অতিরিক্ত চর্বি ও ক্ষতিকর কেমিক্যাল যা চুলের সুস্থতার জন্য ক্ষতিকর ।তাই ফাস্টফুড যথাসম্ভব এড়িয়ে চলতে হবে এবং প্যাকেট জাত খাবার যেমন চিপস ,চকলেট ,চানাচুর ইত্যাদি এড়িয়ে চলতে হবে।




৬।অতিরিক্ত মিষ্টি খাবার চুলের জন্য ক্ষতিকর । অল্প সল্প মিষ্টি খাওয়া যেতে পারে তবে প্রতিদিন নয়। সপ্তাহে একদিন ঠিক আছে । প্রতিদিনের চায়ে চিনির পরিমাণ একটু  কমানো উচিত ।

    


৭।গবেষণায় দেখা গেছে চুলের বৈশিষ্ট্য বংশগতির উপর নির্ভর করে । তাই শত যত্ন করেও বংশগতির ধারার জন্য চুল পরা আটকানো যায় না ।



৮।অতিরিক্ত হেয়ার স্টাইল ।বর্তমানে অসংখ্য হেয়ার স্টাইল এর ভিডিও দেখা যায় । মাঝে মাঝে বিয়েবাড়ি , পার্টি তে হেয়ার স্টাইল করাই যায় । কিন্তু প্রতিদিন এই রকম চুল বাধলে চুলে টান পড়ে ও চুলের গোঁড়া দুর্বল হয়ে যায়।


৯। এছাড়া শরীরে বড় কোন রোগ বাসা বাধলেও চুল পড়া শুরু হয় । তাই অনেক চেষ্টার পরেও চুল পড়া বন্ধ না হলে একজন অভিজ্ঞ ডাক্তার এর সাথে কথা বলা ও পরামর্শ নেয়া উচিত।
  

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন